Friday, March 29, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAআফগানিস্তান নিয়ে যে আহ্বান জানালেন ১২ মার্কিন জেনারেল-রাষ্ট্রদূত

আফগানিস্তান নিয়ে যে আহ্বান জানালেন ১২ মার্কিন জেনারেল-রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্রের সাবেক ১২ জন জেনারেল এবং রাষ্ট্রদূত বাইডেন প্রশাসনের প্রতি আফগানিস্তানের অর্থনৈতিক পতন ঠেকানোর আহ্বান জানিয়েছেন।

যৌথ এক বার্তায় তারা বলেছেন, আফগানিস্তানের অর্থনীতি এবং সরকারের পতন ঠেকাতে খাদ্য এবং ওষুধ ছাড়াও আফগানিস্তানে স্থিতিশীল একটি বিনিময় মাধ্যম এবং ব্যাংকিং ব্যবস্থা দাঁড় করানো প্রয়োজন।

চিঠিতে স্বাক্ষরদাতাদের মধ্যে রয়েছেন- আফগানিস্তানে ন্যাটো জোটের নেতৃত্ব দেওয়া তিন কমান্ডার ক্যাম্পবেল, জন নিকোলসন এবং ডেভিড পেটারাস এবং কাবুল ও ইসলামাবাদে রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকরা রায়ান ক্রকার এবং রিচার্ড ওলসন।

প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনকে পাঠানো চিঠিতে তারা বলেন, রাষ্ট্রের মৌলিক কার্যাবলি চালু রাখতে হলে আফগানিস্তানের স্বাস্থ্যকর্মী, শিক্ষক এবং গুরুত্বপূর্ণ কর্মীদের অবশ্যই বেতন  দিতে হবে। তালেবানের ক্ষমতা দখল তাদেরও হতাশ করেছে উল্লেখ করে তারা বলেন, তবুও আফগানিস্তানের মানুষদের সহায়তা করতে যুক্তরাষ্ট্রের ‘মর্যাদা এবং নৈতিক’ বাধ্যবাধকতা রয়েছে। 

চিঠিতে স্বাক্ষরকারীরা বাইডেন প্রশাসনকে স্মরণ করিয়ে দেন, তালেবানের শাসনামলেও দেশটির নাগরিক সমাজ (সিভিল সোসাইটি) তাদের কাজ চালু রেখেছে। সুতরাং তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য আন্তর্জাতিক দাতাদের কাজ করা উচিত। 

সূত্র: ডন

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments