Wednesday, June 12, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAআফগানদের জব্দকৃত অর্থ টুইন টাওয়ার হামলায় ক্ষতিগ্রস্তদের দেওয়ার পরিকল্পনা

আফগানদের জব্দকৃত অর্থ টুইন টাওয়ার হামলায় ক্ষতিগ্রস্তদের দেওয়ার পরিকল্পনা

আফগানিস্তানের জব্দ করা সাত বিলিয়ন ডলার টুইন টাওয়ার হামলার শিকারদের ক্ষতিপূরণ এবং ত্রাণ দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করার পরিকল্পনা করছে মার্কিন প্রশাসন।

গত বছর তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলে নেওয়ার পর মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভে হিমায়িত করে দেওয়া হয় আফগানদের অর্থ। তালেবানদের সহায়তা না করে সেই অর্থ ব্যবহারের উপায় খুঁজে বের করার জন্য চাপের মধ্যে রয়েছে মার্কিন প্রশাসন।

তালেবানের একজন মুখপাত্র মার্কিন পরিকল্পনার নিন্দা করেছেন।

এটিকে ‘চুরি’ এবং ‘নৈতিক অবক্ষয়ের’ লক্ষণ বলেও অভিহিত করেছেন তিনি।

আফগানদের জব্দ করে রাখা সাত বিলিয়ন ডলার ৯/১১ হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয় করার ব্যাপারে স্থানীয় সময় শুক্রবার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জো বাইডেনের কার্যালয় থেকে বলা হয়েছে, জব্দকৃত আফগান অর্থ দাবি করে ৯/১১ হামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা মামলা করেছেন। মামলার রায়ের অপেক্ষায় আছেন তারা।

বাইডেন আরো বলেছেন, মার্কিন আর্থিক প্রতিষ্ঠানগুলোর উচিত ফেডারেল রিজার্ভে একটি একত্রিত অ্যাকাউন্টে অর্থগুলো স্থানান্তর করা।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, এই তহবিল থেকে কিভাবে আফগানিস্তানের মানুষদের সহায়তা করা যায় তার একটি খসড়া তৈরি করা হয়েছে।

মার্কিন একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের হিমায়িত অর্থের মধ্যে ৩.৫ বিলিয়ন ডলার আফগানদের মানবিক সহায়তার জন্য গঠন করা তহবিলে যুক্ত করার অনুমতি চাইবেন জো বাইডেন। বাকি অর্থ টুইটন টাওয়ার হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য রাখা হবে।

তবে ওই কর্মকর্তা আরো বলেছেন, তহবিল কিভাবে ব্যবহার করা হবে, সে সম্পর্কে আমরা সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহণ করিনি। আদালতের সিদ্ধান্তের পর সেগুলো ঠিক করা হবে।
সূত্র : বিবিসি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments