Saturday, January 22, 2022
spot_img
Homeজাতীয়আন্দোলনের শপথ গ্রহণের আহবান ফখরুলের

আন্দোলনের শপথ গ্রহণের আহবান ফখরুলের

দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য সবাইকে আন্দোলনের শপথ গ্রহণের আহবান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার বিকালে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন। রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে বিএনপির উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে এই আলোচনা সভা হয়।

তিনি বলেন, আমাদের সেই সমস্ত বুদ্ধিজীবীরা তাদের প্রাণ উৎসর্গ করেছেন প্রাণ বিসর্জন দিয়েছেন, যারা রক্ত দিয়ে দিয়েছেন শুধুমাত্র দেশের স্বাধীনতার জন্যে, একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্যে। আমরা যদি সত্যিকার অর্থেই আন্দোলনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র পুণঃপ্রতিষ্ঠা করতে পারি তবে শহীদ বুদ্ধিজীবীদের এই আত্মত্যাগ সার্থক হবে, তাদের আত্মা শান্তি পাবে। আসুন আজকের এই দিনে এই শপথ গ্রহন করি, আমরা ঐক্যের মধ্য দিয়ে আন্দোলনের দিকে এগিয়ে যাই।

সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করে তিনি বলেন, আজকে একটি সরকার যারা বিনা ভোটে ক্ষমতা দখল করে বসে আছে। যাদের জনগনের সাথে কোনো সম্পর্ক নেই, আজকে তারা সারা বিশ্বে বাংলাদেশে সমস্ত সম্মানকে ক্ষুন্ন করছে। যুক্তরাষ্ট্র আমাদের একটি আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিষ্ঠানের সমালোচনা করেছে, তাদের ৭ কর্মকর্তার যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে। কারণটা কী? খুব পরিস্কার করে তারা (যুক্তরাষ্ট্র) বলেছে, এরা মানবাধিকার লঙ্ঘন করেছে।অর্থাৎ বাংলাদেশে তারা মানুষকে অন্যায়ভাবে-বেআইনিভাবে খুন করেছে, হত্যা করেছে, নির্যাতন করেছে, বিনা বিচারে হত্যা করেছে, এক্সট্টা জুডিশিয়াল কিলিং হয়েছে। এখানে ৬‘শ উপরে মানুষকে গুম করে ফেলা হয়েছে, এখানে হাজারের উপরে মানুষকে হত্যা করা হয়েছে।

ফখরুল বলেন, রাজনীতি থেকে দূরে রাখার চক্রান্তের পর, সরকার এখন খালেদা জিয়ার জীবননাশের ষড়যন্ত্র করছে। তাকে চিকিৎসার সুযোগ দেয়া হচ্ছে না।

১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিএনপি দুইদিনের ঘোষিত কর্মসূচির এটি প্রথম। সোমবার সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ জেলা কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অধনমিত করা হবে। সকাল ৯টায় দলের শীর্ষ নেত্বৃৃন্দ মীরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুস্পমাল্য অর্পন করবেন।

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে এবং প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ও সহ প্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলিমের সঞ্চালনায় আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক মাহবুবউল্লাহ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল লতিফ মাসুম বক্তব্য রাখেন।

এছাড়া বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, মহানগর উত্তরের আহবায়ক আমান উল্লাহ আমান, দক্ষিনের আহবায়ক আবদুস সালাম, অঙ্গসংগঠনের মধ্যে যুবদলের সাইফুল আলম নিরব, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, ছাত্র দলের ফজলুর রহমান খোকন, মহানগর দক্ষিনের রফিকুল আলম মজনু, উত্তরের আমিনুল হক।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments