Monday, July 4, 2022
spot_img
Homeধর্মআনুষ্ঠানিকভাবে হজ পরিকল্পনা তুলে ধরল সৌদি আরব

আনুষ্ঠানিকভাবে হজ পরিকল্পনা তুলে ধরল সৌদি আরব

চলতি বছর হজ পালন করতে সৌদি আরব আসা ১০ লাখ হজযাত্রীর সেবায় ১০ হাজার নারী ও পুরুষ কর্মীর প্রস্তুতির কথা জানিয়েছেন পবিত্র দুই মসজিদ পরিচালনাকারী জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ আবদুর রহমান আস-সুদাইস। গত রবিবার চলতি বছরের হজ পরিকল্পনার আনুষ্ঠানিক উদ্বোধনকালে এ তথ্য জানান তিনি। হজ পরিকল্পনার আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ ও জননিরাপত্তা বিভাগের মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আবদুল্লাহ আল বাসামি। শায়খ সুদাইস জানান, মক্কার গ্র্যান্ড মসজিদে এ বছর হজযাত্রীদের মধ্যে প্রতিদিন ৩০ লাখ জমজম পানির বোতল বিতরণ করবে প্রেসিডেন্সি বিভাগ।

তা ছাড়া অন্য সম্মানিত স্থানগুলোতে প্রতিদিন জমজম পানির ১০ লাখ বোতল সরবরাহ করা হবে। সর্বোচ্চ সেবা দিতে এরই মধ্যে অনলাইনে আবেদন পদ্ধতি চালু করা হয়েছে। ডিজিটাল এই কার্যক্রমে ১৬০ মিলিয়নের বেশি মানুষ সুবিধা ভোগ করেছে।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিবেশ সুরক্ষায় সর্বোচ্চ মান নিশ্চিতের কথা জানিয়ে শায়খ সুদাইস বলেন, ‘আমরা গত দুই বছর দুটি হজ পুরোপুরি করোনামুক্ত পরিবেশে সম্পন্ন করেছি। এমনকি সারা বিশ্বে গ্র্যান্ড মসজিদের পরিবেশ সবচেয়ে বেশি জীবাণুমুক্ত বলে গণ্য হয়েছিল। ’ এ ছাড়া সর্বোচ্চ মান নিশ্চিত করতে প্রেসিডেন্সি বিভাগের তত্ত্বাবধানে প্রতি মুহূর্তে হজযাত্রীদের দেওয়া সব ধরনের সেবা ও প্রগ্রাম ফলোআপ করার কথাও জানান তিনি।     

সূত্র : আরব নিউজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments