Monday, July 4, 2022
spot_img
Homeআন্তর্জাতিকআধুনিক আবুধাবির রূপকারের বিদায়

আধুনিক আবুধাবির রূপকারের বিদায়

আবুধাবির নগর পরিকল্পনা বিভাগের পরিচালক, প্রখ্যাত মিসরীয় প্রকৌশলী ড. আবদুর রহমান মাখলুফ মারা গেছেন। গতকাল মঙ্গলবার ৯৮ বছর বয়সে মারা যান তিনি। তাঁর নামটি আবুধাবির নগর-নকশার সঙ্গে সম্পর্কিত। তিনি আবুধাবির প্রতিষ্ঠাতা প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আবুধাবির নগর পরিকল্পনা করেন। 

মাখলুফ মিসরের দক্ষিণে অ্যাসিউট গভর্নরেটের বানি উদয় গ্রামে বড় হয়েছেন। তিনি কায়রোর প্রকৌশল অনুষদের স্থাপত্য বিভাগ থেকে ১৯৫০ সালে স্নাতক হন এবং তারপরে জার্মান ইউনিভার্সিটি অব মিউনিখ থেকে ডক্টরেট পাওয়ার পর অধ্যাপক হিসাবে কাজ শুরু করেন। তাঁর বাবা শেখ হাসানিন মোহাম্মদ মাখলুফ ছিলেন মিসরের মুফতি ও সিনিয়র আলেমদের একজন। ড. মাখলুফ জাতিসংঘে নগর পরিকল্পনা বিশেষজ্ঞ এবং তারপর ১৯৫৯ সালে সৌদি আরবে একজন নগর পরিকল্পনাবিদ হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেন।

১৯৬৬ সালে তিনি কায়রোর নগর পরিকল্পনার পরিচালক হিসাবে নিযুক্ত হন এবং পরে তিনি সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেন। যেখানে তিনি প্রয়াত শেখ জায়েদের অনুরোধে ১৯৬৮ সালে আবুধাবি আমিরাতের শহর পরিকল্পনার পরিচালক হিসাবে কাজ করেন। মাখলুফকে প্রায় ৭ বছর ধরে আবুধাবি আমিরাতের শহরগুলোর পরিকল্পনা করার এবং আবুধাবি ও আল আইনে শহর পরিকল্পনা পরিষেবা বিভাগ প্রতিষ্ঠার দায়িত্ব দেওয়া হয়েছিল।

২০১০ সালে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ তাঁকে আবুধাবি পুরস্কারে ভূষিত করেন। ৫০ বছরের কৃতিত্বের জন্য আজমানের শাসক সুপ্রিম কাউন্সিল সদস্য মহামান্য শেখ হুমাইদ বিন রশিদ আল নুয়াইমি তাকে সম্মানিত করেন।

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার মাখলুফের জন্য শোক প্রকাশ করেন এবং তার পরিবারকে সমবেদনা জানান। টুইটে শেখ মোহাম্মদ লেখেন, আল্লাহ তাঁর প্রতি রহম করুন। তিনি শেখ জায়েদের সঙ্গে আন্তরিকভাবে কাজ করেছেন। তিনি একজন পথপ্রদর্শক।
সূত্র : গালফ টুডে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments