Monday, July 4, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAআজভ যোদ্ধাদের ব্যাপারে যা বলল যুক্তরাষ্ট্র

আজভ যোদ্ধাদের ব্যাপারে যা বলল যুক্তরাষ্ট্র

ইউক্রেনের মারিউপোলের অবরুদ্ধ আজভস্টাল স্টিল কারখানার দখল ধরে রাখা আজভ যোদ্ধাদের ব্যাপারে মুখ খুলেছে যুক্তরাষ্ট্র। 
বিবিসি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি আজভ যোদ্ধাদের ব্যাপারে বলেন, সেনারা যেভাবে সাহসিকতা ও দক্ষতার সঙ্গে প্রতিরোধ অব্যাহত রেখেছিলেন এবং যত সময় তারা দখল ধরে রেখেছিলেন, তা সত্যিই প্রশংসার যোগ্য। প্রেসিডেন্ট জেলেনস্কি তাদের বীর হিসেবে অভিহিত করেছেন। আমি মনে করি আমরা সবাই এই ব্যাপারে একমত। 

এদিকে, ইউক্রেনের মারিউপোলের অবরুদ্ধ আজভস্টাল স্টিল কারখানায় আটকে পড়া প্রায় এক হাজার যোদ্ধা আত্মসমর্পণ করেছে বলে দাবি করেছে রাশিয়া।  রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের সেনাবাহিনী ও আভজ ব্যাটেলিয়নের ৬৯৪ জন যোদ্ধা আত্মসমর্পণ করেছে।

এই নিয়ে মোট ৯৫৯ জন আজভ যোদ্ধা আত্মসমর্পণ করেছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে। এর আগে  রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছিল আজভস্টাল থেকে ২৬৫ জন সেনা আত্মসমর্পণ করেছে। যার মধ্যে ৫২ জন গুরুতর আহত।

যারা ওই স্টিল কারখানা ছেড়ে যাচ্ছে তাদের রাশিয়া নিয়ন্ত্রিত অঞ্চলে নিয়ে যাওয়া হচ্ছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

অবশ্য কতজন যোদ্ধা আজোভস্টাল ত্যাগ করেছে সে সম্পর্কে ইউক্রেনীয় কর্তৃপক্ষ কোনো তথ্য জানায়নি। 

অন্যদিকে, রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছিলেন মারিউপোলে অবরুদ্ধ থাকা ইউক্রেনের যেসব যোদ্ধা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছে তাদের প্রতি আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী মানবিকতা দেখানো হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments