Thursday, July 18, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAআগামী নির্বাচনে বাইডেনকে ভোট দিতে নারাজ যুক্তরাষ্ট্রের মুসলিমরা

আগামী নির্বাচনে বাইডেনকে ভোট দিতে নারাজ যুক্তরাষ্ট্রের মুসলিমরা

গাজায় চলমান যুদ্ধে ইসরাইলেকে সমর্থন করায় প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছেন যুক্তরাষ্ট্রের ছয়টি অঙ্গরাজ্যের মুসলিম নেতারা। তারা চান না আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন আবার প্রেসিডেন্ট পদপ্রার্থী হোন। খবর আল-জাজিরার।

তবে দেশটির মুসলিম নেতারা ২০২৪ সালের নির্বাচনে জো বাইডেনের প্রেসিডেন্ট প্রার্থীতার বিরুদ্ধ ঐক্যবদ্ধ হলেও তার বিকল্প প্রার্থী হিসেবে ট্রাম্পকেও সমর্থন করেন না। এ অবস্থায় তারা কাকে ভোট দেবেন, সে বিষয়েও মতৈক্যে পৌছাতে পারেননি।

ছয়টি অঙ্গরাজ্য হচ্ছে—মিনেসোটা, মিশিগান, অ্যারিজোনা, উইসকনসিন, পেনসিলভানিয়া ও ফ্লোরিডা। এর আগে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এসব রাজ্যে জো বাইডেন জয়ী হয়েছিলেন। কিন্তু সম্প্রতি গাজা ইস্যুতে জো বাইডেন যে অবস্থান নিয়েছেন, তা এসব রাজ্যের বিশাল মুসলিম সম্প্রদায়কে ক্ষুব্ধ করেছে। এ বিক্ষুদ্ধ আরব–আমেরিকান সম্প্রদায় আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ী হওয়ার পথকে নিঃসন্দেহে জটিল করে তুলবে।

শনিবার মিনিসোটার কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) চ্যাপ্টারের পরিচালক জয়লানি হুসেন মিশিগানের ডিয়ারবর্নে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমাদের সামনে বিকল্প বলতে শুধু জো বাইডেন আর ডোনাল্ড ট্রাম্পই আছেন, এমন নয়। আমাদের সামনে অনেক বিকল্প রয়েছে। আমরা ডোনাল্ড ট্রাম্পকেও সমর্থন করছি না।

তবে এটি তার ব্যক্তিগত মতামত, সংগঠনের (সিএআইআর) মতামত নয় বলেও জানান জয়লানি হুসেন।

গত ৭ অক্টোবর গাজায় ইসরাইলে ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর মিনেসোটার মুসলিম আমেরিকানরা ৩১ অক্টোবরের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর করতে ভূমিকা নিতে জো বাইডেনের প্রতি আহ্বান জানান। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন তেমন কোনো উদ্যোগ নিতে ব্যর্থ হলে মিনেসোটার মুসলিম নেতারা হ্যাসট্যাগ অ্যাবানডন বাইডেন বা ‘বাইডেনকে ত্যাগ করো’ আন্দোলন শুরু করেন। পরে দ্রুত তা মিশিগান, অ্যারিজোনা, উইসকনসিন, পেনসিলভানিয়া এবং ফ্লোরিডায় ছড়িয়ে পড়ে।

আমেরিকার মুসলিম নেতারা বলছেন, আগামী নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে তাদের সঙ্গে ভালো আচরণ করবেন, এমনটা তারা বিশ্বাস করেন না। আবার জো বাইডেনকেও তারা ভোট দিতে চান না, কারণ ইতোম্যধে তিনি বিশ্বাসভঙ্গ করেছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগামী নির্বাচনে আমেরিকার মুসলিম ভোটাররা ব্যাপকভাবে বাইডেনের বিরুদ্ধে দাঁড়াবেন কি না, তা এখনই সুস্পষ্টভাবে বলা যাচ্ছে না। তবে ২০২০ সালের নির্বাচনে যেসব রাজ্যে বাইডেন জয়ী হয়েছিলেন, সেসব রাজ্যে আগামী নির্বাচনে তার জয়ী হওয়া কিছুটা কঠিন হবে, তা হলফ করে বলাই যায়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments