Saturday, July 27, 2024
spot_img
Homeখেলাধুলাআইপিএল: যে জটিল নিয়মে হবে প্রথমপর্বের ম্যাচগুলো

আইপিএল: যে জটিল নিয়মে হবে প্রথমপর্বের ম্যাচগুলো

৮ থেকে ১০ দলের টুর্নামেন্টে পরিণত হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।  লক্ষ্ণৌ সুপার জায়ান্টস ও গুজরাট টাইটান্স নামে দুটি দল যুক্ত হয়েছে।

যে কারণে ক্রিকেটপ্রেমীদের ধারণা— এবারের আইপিএলে ম্যাচ সংখ্যা বাড়বে অনেক।  প্রথমপর্বের ম্যাচের সংখ্যা বাড়বে নিশ্চিত।

কিন্তু নতুন দুদল যুক্ত করা হলেও ম্যাচ সংখ্যা বাড়বে না বলে জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ।

কারণ প্রথম ধাপে আগের মতোই প্রতিটি দল ১৪টি ম্যাচ করে খেলবে। এর মধ্যে সাতটি করে হোম ও অ্যাওয়ে ম্যাচ থাকবে। লিগ পর্বে সব মিলিয়ে হবে ৭০টি ম্যাচ।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্যই জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ।  

দুটি দল বাড়লেও প্রথম পর্বে ম্যাচ সংখ্যা বাড়বে না কেন?

এ জন্য এক ‘জটিল নিয়ম’ তৈরি করেছে আইপিএল কর্তৃপক্ষ। সেই নিয়মেই ম্যাচ সংখ্যা আগেরবারের মতো সমান রেখে প্রতিপক্ষ নির্ধারণ করা হবে।

জানা গেছে, এবারের আইপিএল সাজানো হয়েছে নতুন ফরম্যাটে।  ‘এ’ ও ‘বি’ নামে দুটি গ্রুপে ভাগ করে দেওয়া হয়েছে ১০ দলকে। সেখানে টুর্নামেন্টে শিরোপা জয়ের সংখ্যা কিংবা ফাইনাল খেলার সংখ্যার ভিত্তিতে করা হয়েছে পর্যায়ক্রম।

সে অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি শিরোপাজয়ী মুম্বাই ইন্ডিয়ানস হচ্ছে ‘এ’ গ্রুপের প্রথম দল। দ্বিতীয় সর্বোচ্চ চারটি শিরোপা জেতা চেন্নাই সুপার কিংস আছে দুই নম্বরে। তারা ‘বি’ গ্রুপের শীর্ষে স্থান পেয়েছে।

একই নিয়মে ‘এ’ গ্রুপের বাকি চার দল যথাক্রমে কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। 
‘বি’ গ্রুপে দ্বিতীয় দল সানরাইজার্স হায়দরাবাদ, এরপর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পাঞ্জাব কিংস ও গুজরাট টাইটান্স।

আইপিএল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথমপর্বে প্রতি দল পাঁচটি দলের বিপক্ষে দুটি করে ম্যাচ(হোম-অ্যাওয়ে) খেলবে। এই পাঁচ দলের মধ্যে চারটি নিজ গ্রুপের, অন্যটি অপর গ্রুপের নিজ সারি বরাবর থাকা দল। 

যেমন- ‘এ’ গ্রুপের প্রথম দল মুম্বাই তার গ্রুপে থাকা কলকাতা, রাজস্থান, দিল্লি ও লক্ষ্ণৌয়ের বিপক্ষে দুবার করে খেলবে । আর ‘বি’ গ্রুপে তার সারি বরারর থাকা প্রথম দল চেন্নাইয়ের মুখোমুখি হবে দুবার।

এই হিসেবে ১০ ম্যাচের বাইরে প্রতিটি দল তার বাকি চার ম্যাচ খেলবে অন্য গ্রুপের নিজ সারির প্রতিপক্ষ বাদে বাকি চার দলের বিপক্ষে একবার করে। যেখানে দুটি হবে হোম ম্যাচ, দুটি অ্যাওয়ে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments