Monday, May 20, 2024
spot_img
Homeনির্বাচিত কলামআইন-শৃঙ্খলার অবনতি : কঠোর ব্যবস্থা নিন

আইন-শৃঙ্খলার অবনতি : কঠোর ব্যবস্থা নিন

সমাজের কিছু মানুষ যেন দিন দিন অপরাধপ্রবণ হয়ে উঠছে। এক শ্রেণির মানুষ পুলিশ-প্রশাসন, বিচারব্যবস্থা, মানবিক মূল্যবোধ—কোনো কিছুরই তোয়াক্কা করছে না। সমাজে খুনখারাবিসহ অপরাধপ্রবণতা বাড়ছে।

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতিরও অবনতি ঘটতে থাকলে প্রশ্ন উঠতে পারে, পরিস্থিতির এমন অবনতি ঘটল কেন? কেন খুনখারাবির লাগাম টেনে ধরা যাচ্ছে না? কেন বন্ধ করা যাচ্ছে না নৃশংস অমানবিকতা? আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে মানুষ দুশ্চিন্তাগ্রস্ত হবে।

খুনখারাবির লাগাম টেনে ধরতে না পারলে জনমনে নিরাপত্তাহীনতার বোধ তীব্র হবে।ঈদের ছুটির দিনগুলোসহ গত কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে খুনখারাবির অনেক ঘটনা ঘটেছে। ঘটেছে ডাকাতি, ছিনতাই, রাহাজানির ঘটনা; যা থেকে ধারণা করা যায়, আইন-শৃঙ্খলা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটছে। ঈদের ছুটিতে নরসিংদীতে এক ইউপি সদস্যকে গুলি করে ও গলা কেটে হত্যা করা হয়েছে।

মুন্সীগঞ্জে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছে। নীলফামারীতে বাড়িতে ঈদ করতে এসে স্ত্রীর হাতে খুন হয়েছেন এক ব্যক্তি। পঞ্চগড়ে ঈদের দিনে এক গৃহবধূ খুন হয়েছেন। লক্ষ্মীপুরে পূর্বশত্রুতার জেরে প্রতিপক্ষের লোকজন ঘরে ঢুকে দা দিয়ে কুপিয়ে এক গৃহবধূকে হত্যা করেছে।
বাড়ির সীমানা নিয়ে বিরোধের জেরে নেত্রকোনার খালিয়াজুরী উপজেলার হায়াতপুর গ্রামে লাঠি দিয়ে পিটিয়ে এক কৃষককে হত্যা করা হয়েছে। হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে এক মাদরাসাছাত্রকে বাড়ি থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করেছে প্রতিপক্ষ। ঈদের ছুটির ছয় দিনে গোপালগঞ্জের পৃথক চারটি স্থানে হামলা ও সংঘর্ষে দুজন নিহত ও ৭০ জন আহত হয়েছে।  কুমিল্লার দেবীদ্বারে ঈদের ছুটিতে তিনজনকে হত্যা করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ইছাপুরা ইউনিয়নের ধীতপুর গ্রামে মোবাইল ফোনে ডেকে নিয়ে এক যুবককে হত্যা করা হয়েছে।
বাগেরহাটের মোল্লাহাটে বিয়ে করতে অস্বীকৃতি জানালে কনেপক্ষের হামলায় বরের এক দুলাভাই নিহত হয়েছেন। ময়মনসিংহের গফরগাঁওয়ে নিখোঁজের তিন দিন পর এক বৃদ্ধার লাশ উদ্ধার করেছে পুলিশ। গাজীপুরের শ্রীপুরে বসতঘর থেকে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। বরগুনার পাথরঘাটায় ঘরের আড়ার সঙ্গে গলায় ফাঁস দেওয়া অবস্থায় এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গাইবান্ধার গোবিন্দগঞ্জে এক অটোচালকের গলা কাটা মরদেহ উদ্ধার করা হয়েছে। গাজীপুর মহানগরের কোনাবাড়ীতে ঈদের পরদিন এক রিকশাচালককে পিটিয়ে হত্যা করেছে কিশোর গ্যাংয়ের সদস্যরা। কুমিল্লার দাউদকান্দিতে অটোরিকশা ছিনতাইয়ের দুই দিন পর ডোবা থেকে এর চালকের মরদেহ উদ্ধার করা হয়েছে। চট্টগ্রামের আকবরশাহ থানার ফিরোজশাহ কলোনি এলাকায় ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলায় গুরুতর আহত হওয়া দন্ত চিকিৎসক গত বুধবার মারা গেছেন। সংবাদ প্রকাশের জেরে যশোরের শার্শার এক সাংবাদিকের ওপর হামলার অভিযোগ উঠেছে এক ব্যবসায়ীর বিরুদ্ধে। লক্ষ্মীপুরে এক স্কুল শিক্ষককে বৈদ্যুতিক খুঁটিতে বেঁধে নির্যাতন করা হয়েছে।সাম্প্রতিক সময়ে যে প্রবণতাটি দেখা যায়, সেটি হচ্ছে গুরুতর অপরাধের ঘটনার সঙ্গে বাড়ছে কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে এখনই কঠোর ব্যবস্থা নিতে হবে। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে আরো তৎপর হতে হবে। দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি হোক, সেটি আমরা কেউ চাই না।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments