Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকআইআরজিসি’র ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের বিমান হামলা

আইআরজিসি’র ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের বিমান হামলা

ইরানের ‘রেভ্যুলুশনারি গার্ডস কর্পস’ বা আইআরজিসি’র ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। সিরিয়ার পূর্বাঞ্চলে অবস্থিত ওয়ি ঘাঁটিতে বুধবার হামলা চালানো হয়। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কম্যান্ড জানায়, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশেই দেইর আজ-জর ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। এখন পর্যন্ত এ নিয়ে সিরিয়া ও ইরান সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে জানানো হয়, প্রায়ই সিরিয়ায় থাকা ইরানপন্থী যোদ্ধাদের টার্গেট করে হামলা চালায় ইসরাইল। তবে এবার যুক্তরাষ্ট্রও এ ধরণের হামলা চালাতে শুরু করলো। যুক্তরাষ্ট্র বলছে, তারা এমনভাবে হামলা চালিয়েছে যাতে দুই দেশের মধ্যে বড় সংঘাত লেগে না যায় এবং হতাহতের পরিমাণ কম হয়। তবে ওই হামলায় কতজন হতাহত হয়েছে তা জানায়নি যুক্তরাষ্ট্র। এছাড়া ওই ঘাঁটিতে কী থাকায় এই হামলা চালানো হয়েছে তাও জানায়নি দেশটি।

সেন্ট্রাল কম্যান্ডের মুখপাত্র কর্নেল জো বুচিনো বলেন, মার্কিন সেনাদের সুরক্ষা নিশ্চিতের জন্য এই বিমান হামলা গুরুত্বপূর্ণ ছিল। গত ১৫ই আগস্ট মার্কিন সেনাদের টার্গেট করে হওয়া হামলার জবাব দিতেই এই বিমান হামলা চালানো হয়েছে।

সেদিন ইরানপন্থী বাহিনীগুলো সিরিয়ার আল-তানফ গ্যারিসন ঘাঁটিতে ডজনে ডজনে রকেট নিক্ষেপ করে। ওই ঘাঁটি মূলত মার্কিন সেনারাই ব্যবহার করে। তবে ইরানপন্থীদের ওই হামলায় কোনো মার্কিন সেনা হতাহত হয়নি। তারপরেও ইরানকে সাবধান করতে বুধবার বিমান হামলা চালানো হয়েছে।

দেইর আজ-জর ইরাক সীমান্তে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ প্রদেশ। সেখানে প্রচুর তেল কূপ রয়েছে। ইরানপন্থী বাহিনীগুলো এবং সিরিয়ার সেনাবাহিনী ওই এলাকা নিয়ন্ত্রণ করে। প্রায়ই তাদের টার্গেট করে বোমা ছুড়ে ইসরাইলি বিমানগুলো।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments