Sunday, June 16, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিঅ্যাপে ধান বিক্রি করবে কৃষক

অ্যাপে ধান বিক্রি করবে কৃষক

চলতি আমন মৌসুমে কৃষকের অ্যাপের মাধ্যমে ধান কিনবে সরকার। এজন্য মাঠপর্যায়ে খাদ্য বিভাগীয় কর্মকর্তাদের ১৩ নির্দেশনা দিয়েছে খাদ্য অধিদপ্তর। দেশব্যাপী ২৭২টি নির্বাচিত উপজেলায় ‘কৃষকের অ্যাপ’ পাইলট আকারে বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে লক্ষ্যে ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও ময়মনসিংহের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকদের কাছে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনায় ধান বিক্রির আবেদন করতে ৩০ নভেম্বরের মধ্যে নিবন্ধন করতে ১৩টি নির্দেশনা দেওয়া হয়েছে। সেখানে খাদ্য অধিদপ্তরের ওয়েবসাইটে সংযোজিত ‘ফটো এবং ভিডিও বক্স’-এর ‘গাইড লাইন-কৃষকের অ্যাপ’ থেকে ভিডিও টিউটোরিয়াল ডাউনলোড করে অ্যাপ ব্যবহার সম্পর্কে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করতে হবে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা নিবন্ধনের জন্য কৃষকদের উৎসাহিত করবে।

খাদ্য অধিদপ্তরের চিঠি অনুযায়ী, অ্যাপ ব্যবহারে কৃষকদের প্রশিক্ষণ শিডিউল অনুযায়ী সংশ্লিষ্ট সব ইউএনও উপজেলা কৃষি কর্মকর্তাসহ খাদ্য অধিদপ্তরের মাঠপর্যায়ের সংশ্লিষ্ট মনোনীত কর্মকর্তা-কর্মচারীদের জুমের মাধ্যমে ভার্চুয়াল কর্মশালায় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। কৃষকের অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহ কার্যক্রমের জন্য প্রস্তুত করা লিফলেট ও তৈরি করা অডিও ডাউনলোড করে মাইকিংয়ের মাধ্যমে সংশ্লিষ্ট উপজেলার সব ইউনিয়নে প্রচার করতে হবে।

এ ছাড়াও ওয়েবসাইট থেকে প্রস্তুত করা পোস্টার (লিফলেট) অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রকাশ করে প্রচার করার কথা বলা হচ্ছে। এবার আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে পাঁচ লাখ টন চাল ও তিন লাখ টন ধান কিনবে সরকার। প্রতি কেজি চাল ৪২ ও ধান ২৮ টাকা দরে কেনা হবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments