Tuesday, May 17, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিঅ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিন

অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিন

রোবটের প্রতি অসম্ভব ভালোবাসা রুবিনকে এনে দেয় এক নতুন পরিচয়। সহকর্মীদের কাছে হয়ে ওঠেন অ্যান্ড্রয়েড। এ অ্যান্ড্রয়েডই বর্তমান সময়ের সবচেয়ে ব্যবহৃত ও আলোচিত অপারেটিং সিস্টেম। এর রূপকার হিসাবে যার নাম চিরস্মরণীয় হয়ে রবে তিনি হলেন ফাদার অফ অ্যান্ড্রয়েড অ্যান্ডি রুবিন। আজকের আয়জনে এ প্রযুক্তি ব্যক্তিত্বকে নিয়ে বিস্তারিত লিখেছেন-তানভীর তানিম

* পরিচয় : অ্যান্ডি রুবিন একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার, উদ্যোক্তা এবং উদ্যোগ পুঁজিবাদী। যিনি যৌন অসদাচরণের অভিযোগে ২০১৪ সালে গুগল ছেড়েছিলেন। রুবিন ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম প্লেগ্রাউন্ড গ্লোবালের প্রতিষ্ঠাতা ও প্রাক্তন সিইও (CEO) ছিলেন। এ ছাড়া ডেঞ্জার ইনক. এবং অ্যান্ড্রয়েড ইনক উভয়েরই সহ-প্রতিষ্ঠাতা ও প্রাক্তন সিইও তিনি।

* রুবিন থেকে অ্যান্ড্রয়েড : অ্যাপলে থাকাকালে রোবটের প্রতি সীমাহীন ভালোবাসার কারণে তার সহকর্মীরা তাকে ‘অ্যান্ড্রয়েড’ ডাকনাম দেন। এ ডাকনামটি পরে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অফিসিয়াল নাম হয়ে ওঠে।

* শিক্ষাজীবন : রুবিন নিউইয়র্কের চ্যাপাকুয়ায় বেড়ে ওঠেন। একজন মনোবিজ্ঞানীর ছেলে হিসাবে নিজস্ব সরাসরি-বিপণন ফার্ম প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৭৭-১৯৮১ সাল পর্যন্ত নিউইয়র্কের চ্যাপাকুয়ার হোরেস গ্রিলি হাইস্কুলে পড়াশোনা করেন এবং ১৯৮৬ সালে ইউটিকা কলেজ, ইউটিকা, নিউইয়র্ক থেকে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি লাভ করেন।

* যৌন হয়রানির অভিযোগ : রুবিনের বিরুদ্ধে একজন কর্মীর যৌন হয়রানির অভিযোগের পর সিইও ল্যারি পেজ ব্যক্তিগতভাবে রুবিনের পদত্যাগ চেয়েছিলেন। গুগলের এক তদন্তে এর সত্যতা প্রমাণিত হয়; সেই কর্মী, যার সঙ্গে রুবিনের বিবাহবহির্ভূত সম্পর্ক ছিল। তাকে ২০১৩ সালে একটা হোটেল রুমে ওরাল সেক্সে জোর করার অভিযোগ আনা হয়। রুবিন দৃঢ়ভাবে এ প্রতিবেদনের বিরোধিতা করেন এবং অভিযোগ অস্বীকার করে বলেন, ‘এ মিথ্যা অভিযোগ আমাকে অপমানিত করার জন্য একটি অপমানজনক প্রচারণার অংশ’। এ ঘটনা ২০১৮ সালে গুগল কর্মীদের স্বীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওয়াকআউট করতে প্ররোচিত করেছিল। সে সময় রুবিনের বিচ্ছেদকে ত্বরান্বিত করতে কোম্পানি থেকে ৯০ মিলিয়ন ডলারের ‘প্রস্থান প্যাকেজ’ দেওয়া হয়েছিল বলে জানা যায়।

ব্যক্তিজীবন : রুবিন এবং তার সাবেক স্ত্রী রি হিরাবারু রুবিন, ক্যালিফোর্নিয়ার লস আল্টোসের একটি বেকারি এবং ক্যাফে ভয়েজুর ডু টেম্পসের মালিকানা ও পরিচালনার দায়িত্বে ছিলেন। এটি ২০১৮ সালের সেপ্টেম্বরে বন্ধ হয়ে যায়।

* একনজরে রুবিনের কর্মজীবন-

১. প্রতিষ্ঠান : কার্ল জেইস এজি। অবস্থান : রোবটিক্স ইঞ্জিনিয়ার। সময়কাল : ১৯৮৬-১৯৮৯।

২. প্রতিষ্ঠান : অ্যাপল। অবস্থান : ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ার। সময়কাল : ১৯৮৯-১৯৯২।

৩. প্রতিষ্ঠান : জেনারেল ম্যাজিক। অবস্থান : ইঞ্জিনিয়ার। সময়কাল : ১৯৯২-১৯৯৫। এটি একটি অ্যাপল স্পিন-অফ যেখানে তিনি ম্যাজিক ক্যাপ নামক অপারেটিং সিস্টেম এবং হ্যান্ডসেটের ইন্টারফেস তৈরি করতেন।

৪. প্রতিষ্ঠান : এমএসএন টিভি (MSN TV) অবস্থান : ইঞ্জিনিয়ার সময়কাল : ১৯৯৫-১৯৯৯। ম্যাজিক ক্যাপ ব্যর্থ হলে, রুবিন স্টিভ পার্লম্যানের আর্টেমিস রিসার্চে যোগ দেন। যা ওয়েবটিভিতে পরিণত হয় এবং পরবর্তী সময়ে মাইক্রোসফটের অধিভুক্ত হয়।

৫. প্রতিষ্ঠান : ডেঞ্জার ইনকরপোরেটেড। অবস্থান : সহ-প্রতিষ্ঠাতা। সময়কাল : ১৯৯৯-২০০৩। ম্যাট হার্শেনসন এবং জো ব্রিটের সঙ্গে মিলে ডেঞ্জার ইনকরপোরেটেড প্রতিষ্ঠা করেন। ফার্মটি ডেঞ্জার হিপটপের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য। ফার্মটি পরে ২০০৮ সালের ফেব্রুয়ারিতে মাইক্রোসফটের অধিভুক্ত হয়।

৬. প্রতিষ্ঠান : অ্যান্ড্রয়েড ইনক। অবস্থান : সহ-প্রতিষ্ঠাতা। সময়কাল : ২০০৩-২০০৫। অ্যান্ড্রয়েড ২০০৫ সালে গুগলের অধিভুক্ত হয়।

৭. প্রতিষ্ঠান : গুগল । অবস্থান : সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। সময়কাল : ২০০৫-২০১৪।

৮. প্রতিষ্ঠান : প্লেগ্রাউন্ড গ্লোবাল। অবস্থান : প্রতিষ্ঠাতা। সময়কাল : ২০১৪-২০১৯ ।

৯. প্রতিষ্ঠান : রেডপয়েন্ট ভেঞ্চারস। অবস্থান : অংশীদার। সময়কাল : ২০১৫-২০১৭।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments