Wednesday, May 22, 2024
spot_img
Homeবিচিত্রঅ্যান্টার্কটিকায় লুকানো দুনিয়া

অ্যান্টার্কটিকায় লুকানো দুনিয়া

পৃথিবির দক্ষিণতম মহাদেশ অ্যান্টার্কটিকায় বরফের নিচে সন্ধান মিলেছে নতুন এক মেরিন দুনিয়ার।

সেখানে অদ্ভুত সব প্রাণী রয়েছে বলে দাবি করেছেন নিউজিল্যান্ডের একদল বিজ্ঞানী। তারা জানিয়েছেন, অ্যান্টার্কটিকায় বরফের নিচে একটি মেরিন লাইফের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি তাদের বক্তব্য তুলে ধরে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও টেকভিত্তিক সংবাদ মাধ্যমে লাইফ সায়েন্স।

বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকার রস আইস শেল্ফ থেকে কয়েকশ কিলোমিটার দূরে অবস্থিত একটি মোহনা পর্যবেক্ষণ করতে গিয়ে এ নতুন দুনিয়ার সন্ধান পেয়েছেন। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে বরফ গলার ফলে এর ভূমিকা কী হতে পারে, তা দেখাই ছিল বিজ্ঞানীদের মূল উদ্দেশ্য।

এ লক্ষ্যে বিজ্ঞানীরা বরফের মধ্যে ঢোকেন। আর সেখানেই তাদের ক্যামেরায় অস্বাভাবিক কিছু ‘মুভিং অবজেক্ট’ ধরা পড়ে। ক্যামেরায় ধারণকৃত ভিডিও পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানান, বরফের নিচে ক্ষুদ্র প্রাণীদের বিরাট একটি দল রয়েছে।

এ বিষয়ে গবেষক দলের সদস্য ক্রেগ স্টিফেন্স বলেন, কিছুক্ষণের জন্য আমরা ভেবেছিলাম আমাদের ক্যামেরার হয়তো কোনো সমস্যা দেখা দিয়েছে। কিন্তু যখন আমরা আরও খুটিয়ে খুটিয়ে লক্ষ করলাম, তখন দেখতে পাই ৫ মিমি আকারের আর্থ্রোপডের একটি ঝাঁক।

তিনি আরও যোগ করে বললেন, আমরা ওই আইস শেল্ফের অন্যান্য অংশেও পরীক্ষা করে দেখেছি এবং ভেবেছিলাম যে, আমাদের চারপাশের জিনিসগুলো আয়ত্তের মধ্যেই রয়েছে। কিন্তু সেখানে গিয়ে যা দেখলাম, চমকে গেলাম।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments