Friday, December 3, 2021
spot_img
Homeআন্তর্জাতিক‘অরুণাচল সীমান্তের সেই গ্রাম আসলে চীনের সেনা শিবির’

‘অরুণাচল সীমান্তের সেই গ্রাম আসলে চীনের সেনা শিবির’

ভারতের অরুণাচলে চীন একটি গ্রাম বানিয়েছে বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক রিপোর্টে জানা গেছে। তবে ভারত-চীন সীমান্তে ওই অঞ্চলে নির্মাণ করা গ্রামটিতে বেসামরিক কোনো মানুষ থাকেন না, সেটি আসলে চীনের স্থায়ী সেনা শিবির। অরুণাচল প্রদেশের আপার সুবনসিরি জেলার অতিরিক্ত ডেপুটি কমিশনার ডিজে বোরাহ এই দাবি করেছেন বলে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে ডিজে বোরাহ বলেন, আমরা ওই এলাকায় একাধিক বড় স্থাপনা দেখতে পেয়েছিলাম। মনে হচ্ছিল সেগুলো সামরিক কাজে ব্যবহার করার জন্য নির্মাণ করা হয়েছে। 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, চীনা সেনাবাহিনী যেখানে স্থাপনা নির্মাণ করেছে, সেখানে আগে ভারতের চেকপোস্ট ছিল। তবে ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধের পর চেকপোস্টটি সরিয়ে নেওয়া হয়।  

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, বাইডেন প্রশাসনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক রিপোর্টে চীনের সামরিক প্রস্তুতি ও ভূমি আগ্রাসন নিয়ে বিস্তৃত ব্যাখ্যা দেওয়া হয়েছে। শিগগিরই মার্কিন কংগ্রেসে জমা দেওয়া হবে ওই রিপোর্ট। রিপোর্টে অরুণাচলে চীনের গ্রাম তৈরির বিষয়টি উল্লেখ করা হয়েছে।

তবে শুধু ভারতের জমিতে নয় চীন তিব্বতের অংশও দখল করে নেওয়ার চেষ্টা করছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।
রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের কোনো এক সময় গ্রামটি তৈরি করা হয়েছে। চীনের স্বায়ত্বশাসিত তিব্বতের অংশ এবং অরুণাচলের পূর্বাঞ্চলের বিতর্কিত জমিতে গ্রাম বানিয়েছে চীন। গ্রামটিতে অন্তত একশটি বাড়ি রয়েছে। সারি চু নদীর তীরে অরুণাচলের সুবনসিরি জেলার একটি অংশে চীন গ্রামটি বানিয়েছে বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments