Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিকঅভিবাসনবিরোধী আইন বন্ধ করুন, বৃটেনকে ইইউর আহ্বান

অভিবাসনবিরোধী আইন বন্ধ করুন, বৃটেনকে ইইউর আহ্বান

অনিয়মিত অভিবাসন বন্ধে বৃটেন সরকার সম্প্রতি যে নতুন আইন প্রস্তাব করেছে তা পাস না করতে দেশটির আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় কমিশনের মানবাধিকার বিষয়ক কমিশনার দুনিয়া মিয়াতোভিচ৷ সোমবার বৃটিশ পার্লামেন্টের দুই কক্ষের আইনজীবীদের কাছে চিঠি পাঠিয়েছেন তিনি। এতে তিনি দাবি করেছেন, বৃটেন সরকারের প্রস্তাবিত আইনটি মানুষের মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ছোট নৌকায় চেপে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে আসা অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে নতুন আইন প্রস্তাব করেছে বৃটেনের সরকার। তবে ইইউ এই আইন পাস হওয়া ঠেকাতে চায়। বৃটিশ আইনপ্রণেতাদের উদ্দেশ্যে লেখা চিঠিতে দুনিয়া মিয়াতোভিচ বলেছেন, অভিবাসনবিরোধী বিলটি বৃটেনে অনিয়মিতভাবে আসা অভিবাসনপ্রত্যাশীদের আশ্রয় চাওয়ার অধিকার কেড়ে নেবে। আইনটি প্রণয়নে দেশটির আইনপ্রণেতাদের বাধা দেওয়া উচিত। 

বৃটেন সরকার বলেছে, ফ্রান্স থেকে ছোট নৌকায় আসা অভিবাসনপ্রত্যাশীদের আগমন সীমিত করতে এবং মানবপাচারকারী চক্রের কার্যক্রম ভেঙে দিতে বিলটি প্রয়োজন। ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টির কয়েকজন সংসদ সদস্য চান বিলটি আইন আকারে পাস হোক। শুধু তাই নয়, তাদের অনেকে বৃটেনকে ইউরোপীয় মানবাধিকার কনভেনশন (ইসিএইচআর) থেকে বের হয়ে আসার আহ্বানও জানিয়েছেন। সুনাক বলেছেন, ইউরোপীয় মানবাধিকার কনভেনশন এবং আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে চলার ক্ষেত্রেও নতুন আইন প্রবর্তন করতে পারে তার দেশ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments