Wednesday, April 17, 2024
spot_img
Homeলাইফস্টাইলঅবসাদ থেকে হতে পারে পেটের গোলমালও!

অবসাদ থেকে হতে পারে পেটের গোলমালও!

ব্যস্ততম জীবনে অন্যতম সঙ্গী হলো অবসাদ। এটি নিয়ে এখন খোলাখুলি কথা বলার পরিসর তৈরি হয়েছে। কিন্তু তাতে সমাধান মেলেনি। বরং দিনের পর দিন জাঁকিয়ে বসছে মানসিক অবসাদ এবং উদ্বেগ।

সমস্যার উৎস মানসিক হলেও এর প্রভাব পড়ছে স্বাস্থ্যের ওপরেও। চিকিৎসকেরা জানাচ্ছেন, হজমের গোলমাল, উচ্চ রক্তচাপ এমনকি ওজন কমে যাওয়ার নেপথ্যেও রয়েছে মনের অসুখ। পরিংসংখ্যান জানাচ্ছে, বিশ্বের প্রায় ২৭ কোটি মানুষ মানসিক উদ্বেগজনিত সমস্যায় আক্রান্ত। তাই অবসাদ থেকে দূরে থাকা জরুরি। ঘরোয়া উপায়ে সেটা কিভাবে সম্ভব?

১) অনিদ্রার সমস্যা আর মানসিক অবসাদের মধ্যে একটি চক্রাকার সম্পর্ক রয়েছে। একটি সমস্যা অন্যটিকে ডেকে আনে। ফলে যতই কাজ থাকুক, সেই কাজের ছাপ যেন কোনো মতেই আপনার ঘুমের উপর এসে না পড়ে। একজন পূর্ণবয়স্ক মানুষের প্রত্যহ ছয় থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন।

২) একাধিক গবেষণা বলছে, নিয়মিত শরীরচর্চা শুধু শরীর নয়, ভালো রাখে মনও।

৩) সারা দিনে এমন একটি সময় বের করুন যে সময়টুকু হবে একান্তই আপনার। যে সব কাজ করতে আপনার ভালো লাগে তাই করুন এই সময়ে। বিভিন্ন ধরনের সৃজনশীল কাজে মনোনিবেশ করতে পারেন। গান শোনা, গান গাওয়া, আবৃত্তি করা বা কিছুক্ষণের জন্য হেঁটে আসা, বই পড়ার মতো কাজ করুন আপন খেয়ালে। কোনো রকম তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। এই সময়টা শুধুই আপনার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments