Friday, November 26, 2021
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAঅবশেষে মুখোমুখি হচ্ছেন বাইডেন-জিনপিং

অবশেষে মুখোমুখি হচ্ছেন বাইডেন-জিনপিং

বেশ কয়েকদিন ধরেই মানবাধিকার, বাণিজ্য ও সামরিক বিভিন্ন ইস্যু নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলছে। তবে এসবের পরও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৈঠক করতে রাজি হয়েছেন। যদিও আগামী সোমবার অনুষ্ঠিতব্য ওই বৈঠক ভার্চুয়াল ভাবে হবে বলে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

কোভিড-১৯ মহামারির উৎপত্তি থেকে শুরু করে চীনের পারমাণবিক অস্ত্রাগারের মতো বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। তবে মার্কিন কর্মকর্তাদের ধারণা বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক শক্তিসম্পন্ন দুই দেশের মধ্যকার বিরূপ সম্পর্ক মেরামতের জন্য চীনের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি সম্পৃক্ততাই সর্বোত্তম উপায়।
তবে চীন কিংবা যুক্তরাষ্ট্র কেউই এই ভার্চুয়াল বৈঠকের ব্যাপারে তাৎক্ষণিকভাবে মুখ খোলেনি। 

এদিকে স্থানীয় সময় শুক্রবার সকালে বাইডেন এশিয়া প্যাসিফিক অর্থনৈতিক সম্মেলনের নেতাদের শীর্ষ সম্মেলনে অনলাইনে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। 

অন্যদিকে, জিনপিং বেইজিংয়ে অনুষ্ঠিতব্য ২০২২ সালের শীতকালীন অলিম্পিকে যোগদানের জন্য চীন বাইডেনকে আমন্ত্রণ জানাতে পারেন বলে বৃহস্পতিবার বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তির বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

এর আগে চলতি বছরের ৯ সেপ্টেম্বর বাইডেন ও জিনপিং অন্তত ৯০ মিনিট কথা বলেন বলে এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন। অর্থনৈতিক ইস্যু, জলবায়ু পরিবর্তন ও করোনা পরিস্থিতি নিয়ে দুই নেতা সে সময়  আলোচনা করেছিলেন বলে জানিয়েছেন তিনি।  বাইডেন তাইওয়ান ও অন্যান্য ইস্যু নিয়ে বেইজিংয়ের সঙ্গে চলমান উত্তেজনা নিরসনে জিনপিংয়ের সঙ্গে সামনাসামনি আলোচনায় ইচ্ছুক বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments