Wednesday, June 12, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিঅনলাইন ব্যবসায় নিবন্ধন করতে চাইলে

অনলাইন ব্যবসায় নিবন্ধন করতে চাইলে

বাংলাদেশের ই-কমার্স খাত এখনো গোছানো নয়। এই খাতের অব্যবস্থাপনা দূর করে একটা নিয়মের মধ্যে আনতে বাণিজ্য মন্ত্রণালয় চালু করেছে ‘ডিজিটাল-কমার্স বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর’ বা ‘ডিবিআইডি’ নিবন্ধন প্রক্রিয়া। এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠান চালাতে হলে সকল প্রতিষ্ঠানকে নিবন্ধনের মাধ্যমে একটি ব্যবসায়িক পরিচিতি নম্বর নিতে হবে।

অনেক উদ্যোক্তার মনে প্রশ্ন কিভাবে ডিজিটাল-কমার্স বিজনেস আইডেন্টিফিকেশন নম্বরের জন্য নিবন্ধন করবো? উত্তর হলো—একজন উদ্যোক্তা বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েব পেজ বা যৌথ-মূলধন কম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর কিংবা আরজেএসসি’র পেজ অথবা মাইগভডটবিডিতে (https://www.mygov.bd/) গিয়ে নিবন্ধন করতে পারবেন।

চাইলে এই লিংকে (https://www.mygov.bd/service/?id=BD‰S-1636617652) গিয়েও সরাসরি নিবন্ধন করতে পারবেন।

নিবন্ধনের জন্য খরচ হবে না কোন টাকা পয়সা। বিনামূল্যে শুধু মাত্র প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্ট দিয়ে নিবন্ধন করা যাবে। নিবন্ধন করতে উদ্যোক্তার ছবি, স্বাক্ষর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি, ভ্যাট নিবন্ধন নম্বর, প্রতিষ্ঠানের চেয়ারম্যানের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি ইত্যাদি তথ্যের দরকার হবে। কি কি তথ্য বা ডকুমেন্ট লাগবে তা ওয়েবসাইটে বিস্তারিত দেখা যাবে।

এরপর ওয়েবসাইটের ‘আবেদন করুন’ অপশনে ক্লিক করুন।

তাহলে নতুন একটি পেজ আসবে। সেখানে লগইন করতে হবে। যদি পূর্বে লগইন না করে থাকেন তাহলে একাউন্ট তৈরি করে নিতে হবে।

প্রয়োজনী সব তথ্যগুলো দেয়া হলে করতে হবে সাবমিট বাটনে ক্লিক। তাহলেই কাজ শেষ।

এরপর বানিজ্য মন্ত্রণালয় আপনার আবেদনটি যাচাই বাছাই করবে। নিবন্ধন প্রক্রিয়া শেষ হলে কিছুদিন পরে জানানো হয় নিবন্ধন জন্য আবদেনকারী নির্বাচিত হয়েছে কিনা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments