Wednesday, June 12, 2024
spot_img
Homeধর্মঅদৃশ্যে বিশ্বাস ঈমানের স্তম্ভ

অদৃশ্যে বিশ্বাস ঈমানের স্তম্ভ

আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বিশ্বাসের অন্যতম প্রধান স্তম্ভ হলো আল্লাহ ও তাঁর রাসুলের কথাকে নিঃসংকোচে মেনে নেওয়া। আর তা প্রমাণিত হয় অদৃশ্য বিষয়গুলোর ওপর স্থাপন করার মাধ্যমে। অদৃশ্য বিষয়ের ওপর ঈমান আনা মুমিনের বৈশিষ্ট্য। মহান আল্লাহ বলেন, ‘এটা সেই কিতাব, যাতে কোনো সন্দেহ নেই।

আল্লাহভীরুদের জন্য এটা পথনির্দেশ যারা অদৃশ্যের প্রতি বিশ্বাস আনে। (সুরা বাকারা, আয়াত : ২-৩)

কালাম শাস্ত্রবিদরা বলেন, অদৃশ্যের প্রতি ঈমান আনার অর্থ হলো আল্লাহ ও তাঁর রাসুলের এমন কথাগুলো কোনো প্রকার প্রশ্ন ছাড়া মেনে নেওয়া, যা মানুষের বুদ্ধি ও বিবেকের ঊর্ধ্বে এবং যা দৃশ্যমান নয়। তবে আল্লাহ ও তাঁর রাসুল (সা.)-এর কথাগুলো কোরআন, সুন্নাহ ও নির্ভরযোগ্য সূত্র দ্বারা প্রমাণিত হতে হবে। আল্লামা ইবনুল কায়্যিম (রহ.) বলেন, ‘তোমাদের সাফল্য ও উত্তম প্রতিদান লাভের মাধ্যম হলো আল্লাহ তাঁর রাসুলকে অদৃশ্যের যেসব বিষয় অবগত করেছেন তার ওপর ঈমান স্থাপন করা। যদি তোমরা বিশ্বাস স্থাপন করো এবং দৃঢ় আস্থা রাখো তবে তোমাদের জন্য আছে উত্তম প্রতিদান ও সম্মান। ’ (জাদুল মাআদ : ৩/১৯৭)

আল্লাহর অদৃশ্য জগৎ সম্পর্কে কোনো মানুষ অবগত নয়। তবে আল্লাহ ওহির মাধ্যমে নবী-রাসুলদের সামনে তার অংশবিশেষ উন্মোচিত করেছেন। তারা ততটুকুই জানেন, যতটুকু আল্লাহ তাদের অবগত করেছেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অদৃশ্য সম্পর্কে তোমাদের আল্লাহ অবহিত করার নয়; তবে আল্লাহ তাঁর রাসুলদের মধ্যে যাকে ইচ্ছা মনোনীত করেন। সুতরাং তোমরা আল্লাহ ও তাঁর রাসুলগণের ওপর ঈমান আনো। তোমরা ঈমান আনলে ও তাকওয়া অবলম্বন করে চললে তোমাদের জন্য মহাপুরস্কার আছে। ’ (সুরা আলে ইমরান, আয়াত : ১৭৯)

আল-মাউসুআতুল আকাদিয়া

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments