Saturday, November 27, 2021
spot_img
Homeআন্তর্জাতিক'অত্যন্ত সম্ভাবনাময়' হামলার শঙ্কায় যুক্তরাজ্যে সন্ত্রাসী হুমকির মাত্রা মারাত্মক পর্যায়ে উন্নীত

‘অত্যন্ত সম্ভাবনাময়’ হামলার শঙ্কায় যুক্তরাজ্যে সন্ত্রাসী হুমকির মাত্রা মারাত্মক পর্যায়ে উন্নীত

যুক্তরাজ্যের সন্ত্রাসী হুমকির মাত্রা মারাত্মক পর্যায়ে উন্নীত করা হয়েছে, যার অর্থ সরকারের মতে- দেশটিতে হামলা হওয়া “অত্যন্ত সম্ভাবনাময়”। লিভারপুল মহিলা হাসপাতালের বাইরে বোমা বিস্ফোরণের একদিন পর সোমবার বিকেলে প্রধানমন্ত্রী বরিস জনসনের সভাপতিত্বে কোবরা জরুরি কমিটির বৈঠকের পর এই ঘোষণা আসে।

বৃটেনের ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়- সোমবার সাংবাদিকদের সাথে কথা বলার সময় স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল জানান, এক মাসের মধ্যে দুটি সন্ত্রাসী হামলার কারণে এই পরিবর্তন আনা হচ্ছে।

১৫ অক্টোবর নিজ সংসদীয় আসনে এক সভায় ছুরিকাঘাতে ডেভিড অ্যামেস নামের একজন কনজারভেটিভ এমপি নিহত হন।

স্বরাষ্ট্র সচিব বলেছেন, লিভারপুলের হামলার “প্রভাব পুরো কমিউনিটি জুড়ে খুব গুরুত্বপূর্ণ” এবং তিনি শহরের লোকদের পাশে আছেন।

তিনি বলেন, “আমি ব্যক্তিগতভাবে সরকার, জরুরি বিভাগ, বিশেষ করে পুলিশকে ধন্যবাদ জানাই। আমি চিফ কনস্টেবল, অন্যান্য জরুরী পরিষেবার কর্মী এবং আমাদের সশস্ত্র বাহিনী যারা ঘটনাস্থলে অপারেশনাল কাজের অংশ ছিল, তাদের সাথেও যোগাযোগ করেছি।”

বৃটেনে সন্ত্রাসের হুমকির মাত্রা ফেব্রুয়ারি মাসেই গুরুতর থেকে উল্লেখযোগ্য পর্যায়ে নামিয়ে আনা হয়েছিল, যখন ইউরোপে চরমপন্থী হামলার গতি কমে গিয়েছিল। তবে, প্যাটেল তখন বলেছিলেন, “সন্ত্রাসবাদ আমাদের জাতীয় নিরাপত্তার জন্য সবচেয়ে প্রত্যক্ষ এবং তাৎক্ষণিক ঝুঁকিগুলির মধ্যে একটি”।

উল্লেখ্য, লিভারপুলে স্থানীয় সময় রবিবার (১৪ নভেম্বর) সকালে উইমেন্স হাসপাতালের পাশে একটি ট্যাক্সিক্যাবে বিস্ফোরণ ঘটে। এ ঘটনাকে জঙ্গি হামলা বলে ঘোষণা করে দেশটির পুলিশ।  ওই বিস্ফোরণে  একজন নিহত ও অপর একজন আহত হন। ওই ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments