Wednesday, April 17, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিঅতিপ্রাকৃতিক শক্তির বিরুদ্ধে টিকে থাকার লড়াই

অতিপ্রাকৃতিক শক্তির বিরুদ্ধে টিকে থাকার লড়াই

অতিপ্রাকৃতিক অপশক্তির বিরুদ্ধে লড়াই করে টিকে থাকার কাহিনি নিয়ে একাধিক হিট অ্যাকশন-আরপিজি গেম তৈরি করে এর টিম নিনজা গেমারদের মধ্যে শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। তাদের সর্বশেষ গেম উ-লং : ফলেন ডাইনেস্টিও প্রকাশের শুরু থেকেই ফ্যানদের মধ্যে তুমুল আলোচনা-সমালোচনা সৃষ্টি করেছে। সবাই বলছেন, তাদের আগের গেম নিওহ আর ফ্রমসফটওয়্যারের গেম সেকিরোর মিশ্রণে তৈরি করা হয়েছে উ-লং : ফলেন ডাইনেস্টি। সঙ্গে ব্লিজার্ডের ডিয়াব্লো-২-এর কিছু গন্ধও তাঁরা খুঁজে পেয়েছেন। যাঁরা নিওহ অতিরিক্ত জটিল হওয়ায় খেলা বাদ দিয়েছিলেন, তাঁরা উ-লং : ফলেন ডাইনেস্টি দিয়ে টিম নিনজার গেমগুলো খেলা শুরু করতে পারেন।

নিওহর মতো এই গেমটিতেও খুব গভীর কোনো কাহিনি নেই। অবশ্য মারদাঙ্গা অ্যাকশন গেমপ্লে এবং চমৎকার গ্রাফিকস সেই অভাব কিছুটা পূরণ করেছে। অনেকেই একে ‘ডুম’ গেম সিরিজের সঙ্গে তুলনা করছেন। তাঁদের দাবি, সব সময়ই সিঙ্গেলপ্লেয়ার গেমে দীর্ঘ কাহিনি থাকতে হবে, তা নয়। ওপেন ওয়ার্ল্ডের বদলে কিছু নির্দিষ্ট এলাকায় মিশনগুলো সেট করেছে টিম নিনজা। তবে মিশন একবার শেষ করলেই হবে না, একই এলাকায় কিছু অংশ অদলবদল করে কয়েকটি নতুন মিশন রিমিক্স খেলার সুবিধা রয়েছে।

গেমের শুরুতে অন্যান্য আরপিজি গেমের মতো ইচ্ছামতো চরিত্র তৈরি করে নিতে পারবেন গেমাররা। প্রতিটি চরিত্রের কম্বাট স্টাইল আলাদা, তাই মিশনগুলো খেলার অভিজ্ঞতাও চরিত্র বাছাইয়ের সঙ্গে পাল্টে যাবে। পরবর্তী সময়ে মিশন শেষ করে নতুন অস্ত্রপাতি ও জাদুবিদ্যা আনলক করা যাবে। গেমটির কম্বাট তলোয়ার, কুড়াল, বর্শার মতো মিলি ওয়েপন এবং মার্শাল আর্টসের ওপর ভিত্তি করে সাজানো হয়েছে। শত্রুর হামলার ধরন বুঝে ঠিক সময়মতো সেটা প্রতিহত করা এবং পাল্টা হামলা বা প্যারি ঘিরেই মূল গেমপ্লে অ্যাকশন চলতে থাকবে। মিলি অস্ত্রের পাশাপাশি জাদুবিদ্যা এবং শক্তিশালী প্রাণীদের ব্যবহার করেও শত্রু মোকাবেলা করা যাবে। প্রতিটি যুদ্ধের সিন চমৎকারভাবে সাজানো, গেম খেলার সময় ডার্ক-ফ্যান্টাসি মার্শাল আর্টসের সিনেমা দেখার অনুভূতি পাওয়া যাবে। তবে সেকিরো বা নিওহর মতো এতটা কঠিন নয় উ-লং : ফলেন ডাইনেস্টি।

গেমটির দুর্বলতাও এখানেই। যাঁরা নিওহ বা সেকিরোর ফ্যান তাঁরা বলছেন, গেমটি অতিরিক্ত সহজ এবং বিরক্তিকর; আর নতুনরা বলছেন, গেমের স্টাইল তাঁদের পছন্দ হচ্ছে না। বিশেষ করে পিসি সংস্করণে প্রচুর বাগ থাকায় এখন পর্যন্ত পিসি গেমারদের রিভিউ একেবারেই বাজে।

গেমটি শুধু প্রাপ্তবয়স্কদের জন্য।

খেলতে লাগবে

অন্তত অষ্টম প্রজন্মের ইন্টেল কোর আই৫ প্রসেসর বা রাইজেন ৫ ৩৪০০জি, ৮ জিবি র‌্যাম, এনভিডিয়া জিটিএক্স ১৬৫০ বা এএমডি আরএক্স ৫৭০ ৪ জিবি জিপিইউ এবং ৬০ জিবি জায়গা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments