Monday, May 27, 2024
spot_img
Homeলাইফস্টাইলঅটিজম এবং সেভেন্ট সিনড্রোম

অটিজম এবং সেভেন্ট সিনড্রোম

আমরা বই পড়ার সময় দুই চোখই ব্যবহার করি। একটি চোখ ব্যবহার করেও আমরা সেটা করতে পারি। আমাদের পক্ষে দুইটি চোখ দিয়ে একই সময়ে দুইটি বই পড়ে যাওয়া বা  রপ্ত করা কোনোভাবেই সম্ভব নয়। 

কিছু কিছু অটিজম শিশু তাদের ব্রেইনকে এতো নিঁখুতভাবে ব্যবহার করে এমন কিছু করতে পারে যা সাধারন শিশুদের  পক্ষে করে দেখানো দুরের কথা, কল্পনা করাও কঠিন। 

ঠিক এমনই একটি রহস্যময় এক্সট্রাওর্ডিনারো কাজ  হচ্ছে এক সাথে দুই চোখ দিয়ে মাত্র কয়েক সেকেন্ডে দুইটি বইয়ের দুইটি পৃষ্ঠা পড়ে যাওয়া এবং তা সঙ্গে সঙ্গে হুবহু মুখস্থ করে বলে ফেলা। একে সেভেন্ট সিন্ড্রোম বলে। 

সেভেন্ট সিন্ড্রোম এর শিশুরা ক্ষেত্র বিশেষে মাত্র ৩/৪ সেকেন্ড সময় নিয়ে একসঙ্গে ‘দুই চোখ দিয়ে দুইটি বইয়ের দুইটি পৃষ্ঠা’ পড়ে নিয়ে সঙ্গে সঙ্গে মুখস্থ বলে দিতে পারে। এরা গণিত, অংকন, জ্যামিতি, মিউজিক সহ আর কিছু বিষয়ে অত্যন্ত পারদর্শী হয়ে থাকে।

স্টিফেন নামের একজন আর্টিস্ট ছিলেন যার অটিজম ছিল। তাকে একবার হেলিকপ্টারে করে টোকিও শহর একবার দেখানো হয়েছিল। নিচে নেমে স্টিফেন উপর থেকে একবার দেখে নেয়া টোকিও শহরের পুরোটাই তিনি ক্যামেরার মতো অত্যন্ত নিখুঁতভাবে এঁকেছেন যাতে বাড়ি গুলো সিঁড়ি নিখুঁতভাবে গণনা করা গিয়েছিলো। 

অটিজম শিশুদের যত্ন নিন।

লেখক: ডা. সাঈদ এনাম ওয়ালিদ

মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসক, সহকারী অধ্যাপক, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments